This news has no attached video clip.

দ্বিতীয় দফার লোকসভা ভোটের প্রাক্কালে স্বাভাবিক আবহাওয়ার পূর্বাভাস দিল আইএমডি: প্রতি দফার ভোটের আগে তাপ প্রবাহ পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ইসিআই টাস্ক ফোর্স গঠন করেছে

Thursday, April 25, 2024
Total Views: 109

নয়াদিল্লি, ২৩ এপ্রিল ২০২৪, পিআইবি৷৷ ভারতীয় আবহাওয়া দফতরের (আই এম ডি) মহানির্দেশক নির্বাচন কমিশনকে জানিয়েছেন যে এ মাসের ২৬ তারিখে অনুষ্ঠিত হতে চলা দ্বিতীয় দফার সাধারণ নির্বাচনের পরিপ্রেক্ষিতে তাপ-প্রবাহ নিয়ে চিন্তার খুব বেশি কারণ নেই। দ্বিতীয় দফায় যে ১৩টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হতে চলেছে, এনিয়ে আবহাওয়ার পূর্বাভাস হলো আবহাওয়া বর্তমান সময়ের জন্য স্বাভাবিক থাকবে । দেশের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং তাপপ্রবাহের সংবেদনের পরিপ্রেক্ষিতে, কমিশন আবহাওয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সংশ্লিষ্ট সংস্থাগুলির সাথে বৈঠক করেছে এবং সাধারণ নির্বাচনের সময় দাবদাহ জনিত ঝুঁকি হ্রাস করার ব্যবস্থাসমূহ নিয়ে আলোচনা করেছে। মুখ্য নির্বাচন কমিশনার শ্রী রাজীব কুমারের সভাপতিত্বে অনুষ্ঠিত সোমবারের ওই বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিভাগীয় প্রধান এবং ভারতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) মেট্রোলজি বিভাগের মহা নির্দেশক ও দুই নির্বাচন কমিশনার শ্রী জ্ঞানেশ কুমার এবং শ্রী সুখবীর সিং সান্ধু| উক্ত সভায় নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে: ১. নির্বাচন কমিশন , আবহাওয়া দফতর,, বিপর্যয় মোকাবিলা দফতর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের আধিকারিকদের নিয়ে গঠিত একটি টাস্ক ফোর্স গ্রীষ্মের তাপপ্রবাহ এবং আর্দ্রতার প্রভাব পর্যালোচনা করতে এবং প্রতিটি দফার নির্বাচনের পাঁচ দিন আগে উদ্বেগজনক পরিবর্তনের উপর নজর রাখবে ও প্রয়োজনে প্রশমনের ব্যবস্থা গ্রহণের কথা বলবে। ২. নির্বাচনী কার্যক্রমকে প্রভাবিত করে তাপপ্রবাহ মোকাবিলায় প্রস্তুত হওয়ার জন্য রাজ্যগুলির স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদেরকে প্রয়োজনীয় নির্দেশনা জারি করতে স্বাস্থ্য মন্ত্রককে নির্দেশ দিয়েছে কমিশন। ৩. কমিশন ১৬ মার্চ, ২০২৪ তারিখের বর্তমান সুপারিশ অনুসারে সামিয়ানা, পানীয় জল, ফ্যান এবং অন্যান্য নিশ্চিত ন্যূনতম সুযোগ-সুবিধা সহ ভোটকেন্দ্রগুলিতে পর্যাপ্ত ব্যবস্থা নিশ্চিত করার জন্য রাজ্যগুলির মুখ্য নির্বাচনী আধিকারিকদের (সিইও) সাথে একটি পৃথক পর্যালোচনা বৈঠক করছে। ৪. ভোটকেন্দ্রগুলিতে তাপপ্রবাহের প্রভাব কমাতে সতর্কতামূলক ব্যবস্থা (করণীয় ও বর্জনীয়) গ্রহণের জন্য জনসাধারণের মধ্যে আইইসি (তথ্য, শিক্ষা ও যোগাযোগ) কার্যক্রমের আয়োজন করবে৷ কমিশন আবহাওয়ার সর্বশেষ অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং ভোটারদের পাশাপাশি ভোটকর্মী এবং নিরাপত্তা বাহিনী, নেতা, প্রার্থী এবং রাজনৈতিক দলের পাশাপাশি ভোটারদের সুবিধা ও কল্যাণ নিশ্চিত করবে। প্রেক্ষাপট: বিষয়টির গুরুত্ব বিবেচনায় রেখে কমিশন ইতিমধ্যেই ১৬-০৩-২০২৪ তারিখে সমস্ত মুখ্য নির্বাচনী আধিকারিকদের "তাপপ্রবাহের প্রভাব প্রতিরোধ" সম্পর্কিত একটি পরামর্শ জারি করেছে এবং ভোটকেন্দ্রগুলিতে ন্যূনতম সুযোগ-সুবিধার বিষয়ে কমিশনের স্থায়ী নির্দেশনা জারি করেছে যাতে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত প্রধান নির্বাচনী আধিকারিকদের তা মেনে চলতে বলা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং এনডিএমএ ইতিমধ্যেই তাপপ্রবাহ সম্পর্কিত সমস্যাগুলির ঝুঁকি হ্রাস সম্পর্কিত বিষয়ে পরামর্শ / নির্দেশিকা জারি করেছে। স্বাস্থ্য মন্ত্রক সমস্ত রাজ্যকে জনস্বাস্থ্য পরামর্শের অংশ হিসাবে রাষ্ট্রীয় কর্ম পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছে।













































© Copyright, 2022. Tripura Prottoy, India. All Rights Reserved. Developed and Maintained by Chevichef Private Limited.

Images published in the Image Gallery are subjected to Copyright of the photographer under The Copyright Act, 1957 of the Republic of India. Any unauthorized use of any image is prohibited.